1. admin@drstisimana.com : admin :
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ১০:৩১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজঃ
বাইশারীতে নৌকার মাঝি আলমকে কয়েক শত গাড়ির বহর নিয়ে বরন। শ্রীনগরে কোলাপাড়া ইউনিয়ন ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি পথ পেল নূরনবী অন্তু। নাইক্ষ্যংছড়ির ২ ইউপিতে চেয়ারম্যান পদে ৬ মেম্বার পদে ৬৮ জন প্রার্থী ফরম নিলেন। কথাসাহিত্যিক খালেকদাদ চৌধুরীর ৩৬তম প্রয়াণ দিবসে আলোচনা সভা। ফাইতংয়ে জনতার রিক্ত সিক্ত ভালবাসায় নৌকা প্রতীকে শুভযাত্রা ও পথসভা ওমর ফারুক। ফোক গানের জনপ্রিয় লেখক জাকির মাস্টার সপরিবারে সিলেট। কুচাই পট্টি ইউনিয়নে বিভিন্ন উন্নয়ন মূলক কাজের উদ্বোধন। নওগাঁয় সড়ক দূর্ঘটনায় ভ্যান চালক নিহত, একজন আহত। জলবায়ু পরিবর্তন বাস্তচ্যুতি এবং অভিবাসন বিষয়ক উপজেলা পর্যায়ে সংলাপ। ঝিনাইদহে ভাতিজার লাঠির আঘাতে চাচা খুন।

ভালো ফলন ও দামের আশায় আগাম আলুতে ব্যস্ত নীলফামারীর কৃষক।

মনিরুজ্জামান লেবু নীলফামারী প্রতিনিধিঃ
  • আপডেট সময়: শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১
  • ১৫৭ বার পড়া হয়েছে:
ভালো ফলন ও ভালো দামের আশায় আগাম আলু উৎপাদনে ব্যাপক প্রস্তুতি শুরু হয়েছে উত্তরের জেলা নীলফামারীর কিশোরগঞ্জে। কেউ জমি তৈরি, কেউবা জমিতে সার ছিটানো আবার কেউ বীজ রোপণ শুরু করেছেন ইতোমধ্যে। আগাম রোপা আমন ধান কর্তনের পর আগাম আলু উৎপাদনে বেশ তৎপরতা দেখা গেছে আগাম আলু উৎপাদনের একমাত্র জেলা নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে। কৃষি কর্মকর্তারা বলছেন, রোপনের ৫৫-৫৮দিনের মধ্যে এই আলু উত্তোলন করা যায়। ভালো ফলন এবং ভালো দাম পেয়ে থাকেন কৃষকরা। এখানকার আগাম আলু স্থানীয় চাহিদা মিটিয়ে রফতানী করা হয় রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায়। বাহাগিলি ইউনিয়নের উত্তর দুরাকুটি গ্রামের আলু চাষী সাইয়েদার রহমান জানান, এবার আগাম আলুর জন্য ৬ বিঘা জমি প্রস্তুত করছি। ইতোমধ্যে জমি তৈরির কাজ শেষ হয়েছে।  দু’একদিনের মধ্যে আলু বীজ রোপণ শুরু হবে। এই ৬ বিঘা জমিতে আগাম আউস ধান করেছি। যা বাজারে ৫৮০-৬০০টাকা মনে বিক্রি করা গেছে। একই গ্রামের বসুনিয়া পাড়ার এজাজুল ইসলাম বলেন, তিন বিঘা জমিতে আগাম আলু লাগানোর প্রস্তুতি হিসেবে হাল, সার ছিটানো ছাড়াও অন্যান্য কাজ সম্পন্ন হয়েছে। দ্রতই আলু বীজ রোপণ কাজ শুরু হবে। তিন বিঘা জমিতে আগাম আউস করে ভালো ফলন এবং ভালো দাম পেয়েছি। জমিতে বছরে চারটি ফসল উৎপাদন করি আমরা এরমধ্যে আউস- আলু-তামাক-ভুট্টা রয়েছে। এই সময়ে কাজ পেয়ে খুশি কৃষকরাও। বসে থাকতে হচ্ছে না তাদের। বাজেডুমুরিয়া গ্রামের রাহেদুল ইসলাম ও মনোয়ার হোসেন জানান, তিন’শ টাকা হাজিরায় আমরা ১৬জন কাজ করছি আলু চাষী শামীম হোসেন বাবুর। তার ২৫বিঘা জমিতে আলু লাগানো হবে। হাজিরার পাশাপাশি জমিওয়ালা দুপুরের  খাবারও দেন। আগাম আমন ধান কর্তণের পর আগাম আলুতে সময় দিচ্ছি আমরা। আগাম আলু না হলে আমাদের এ সময় বসে থাকতো হতো। আলু চাষী শামীম হোসেন বাবু জানান, রোপণের ৫৮-৬০দিনের মাথায় আগাম আলু জমি থেকে উত্তোলন করা হবে। পাইকাররা জমিতেই ৬০-৭০ টাকা কেজি দরে নিয়ে যান। স্থানীয় বাজারে ৮০-৯০ টাকা এবং ঢাকার বাজারে আগাম আলু ১২০টাকা দরেও বিক্রি হয়। তিনি বলেন, এক বিঘায় ২৫ হাজার টাকার মত খরচ হয়। জমিতেই  যদি ৬০ টাকা কেজি দরে বিক্রি হয় তাহলে ৫০ হাজার টাকার মত লাভ আসে এক বিঘায়। তিনি বলেন, বিঘা প্রতি ৩০-৩৫ মন আলু উৎপাদন হয়ে থাকে। এবার আহাওয়া অত্যন্ত ভালো রয়েছে। আশা করি ভালো ফলন ও লাভ পাবো। উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সুত্র জানায়, রোপা আমন ৪১০০হেক্টর জমিতে উৎপাদন হয়েছে। বিঘা প্রতি অন্তত ১৬মন ধান হয়েছে এসব জমিতে। আর আগাম আমনের পর আগাম আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪১৪০হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। এছাড়া গতবার ৩৮০০ হেক্টর জমিতে আগাম আলু চাষ করা হয়েছিলো। মাগুড়া ও গাড়াগ্রাম ইউনিয়ন ছাড়াও বাকি সাত ইউনিয়নেই কম বেশি আগাম আলু চাষ করে থাকেন এই উপজেলার কৃষকরা। উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান জানান, দেশের মধ্যে একমাত্র কিশোরগঞ্জেই আগাম আলু হয়ে থাকে। যা স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে যায় রাজধানীসহ বিভিন্ন জেলায়। তিনি বলেন, কৃষি অফিস তথা কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে কৃষকদের পাশে রয়েছেন এবং প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন। সেপ্টেম্বর জুড়ে এই আগাম জাতের আলু বীজ রোপণ করা হবে। সেভেন জাতে আলু বীজ লাগানো হচ্ছে। অন্যান্য বছরের মত এবারো কৃষকরা লাভবান হবেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
আমাদের এখান থেকে কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ এবং আমাদের এখানে প্রচারিত সংবাদ সম্পূর্ণ আমাদের প্রতিনিধিদের কাছ থেকে পাওয়া। কোন প্রকার মিথ্যা নিউজ হলে তার জন্য কর্তৃপক্ষ দায়ী থাকবে না সম্পূর্ণ দায়ী থাকিবে নিউজ পেরন কারী সাংবাদিক। (মানবিক দৃষ্টি সীমানা ফাউন্ডেশন এর একটি প্রতিষ্ঠান) 
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It